Sunday, May 20, 2007

খুচরামি - 1

1.
তুমি আজ বাতাসের অক্সিজেন হয়ে গেছ, সুরঞ্জনা। আমার সীমাবদ্ধতার চোখে দেখি না তোমায় আর; হয়তো ভুলে যাই তোমার অস্তিত্বও; অথচ তুমি আছো, সর্বক্ষণ - সময়ের মতো স্থির, প্রবহমান, অবিনশ্বর। গ্লানিময় পৃথিবীর জঞ্জাল যখন জীবন নামক রঙবেরঙের ভাঁড়টার গলাটিপে ধরে প্রচন্ড আক্রোশে, দম বন্ধ হয়ে আসে আমার সমস্ত অস্তিত্বের, নারীর সি্নগ্ধ হাতের মতো স্পর্শ করো তুমি আমায়, মিশে যাও আমার রক্তে, আমার অস্তিত্বে; আমি আবার গান গেয়ে উঠি বেঁচে থাকার তীব্র আনন্দে।...... ইতিহাসের পাতা ভরে ওঠে সত্যিমিথ্যে কাহিনীর জঞ্জালে।

2.
পাগলামির চরম সত্যটা কাব্যিক মিথ্যের দুর্বল আবর্জনার নিচে চাপা পড়ে যায় এমনভাবে, মনে হয়, জীর্ণ পৃথিবী কখনো আলোর মুখ দেখে নি, ভোলেনি কখনো সৃষ্টির প্রখর আকাঙক্ষায়।অসহ্য অবাস্তবতা শূন্য প্রসংশার, মেকি শ্রদ্ধার মালা গলায় দিয়ে বাঁদর নাচ নাচে; হাতে তালি দেই আমরা - অবুঝ তবুও। আলো আঁধারির অন্তহীন সখ্যতার সাক্ষী হয়ে থাকে ঘরে ফেরা বকের দু'একটা ঝরা পালক; আর কেউ না। বিধাতা নিঃশব্দে হাসে। প্রকৃতি নিশ্চুপ।

3.
তুমি আমার হাতটা ধরতে পারো নিঃশব্দে। হিপোক্রেসির খুঁটিটা শক্ত অনেক এখন। তোমাকে ভালোবাসি।

2 comments:

Unknown said...

he he

Bokolom Blog said...

চোর বসের শইলডা ভালা? লেখালেখি কি বন্ধ কইরা দিলেন বস? বকলমরে মনে আছে নাকি ভুইলা গেছেন?

জটিল প্রেমের গল্প। পড়তে ভাল লাগে।

বকলম